রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৭:০০ পূর্বাহ্ন
Title :
কালীগঞ্জে ইজিবাইক এর চালককে গলা কেটে হত্যা করে ইজিবাইক ছিনতাই কে.বি.এম. কলেজ পরিদর্শন করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক রাজধানীর ডেমরা এলাকায় ট্রান্সমিটারে আগুন ধান্যখোলা গ্রাম থেকে শনিবার সন্ধ্যায় সমাসের আলী (৪৫) নামের এক ভ্যান চালকের অর্ধগলিত মরদেহ উদ্ধার করেছে পুলিশ তত্বাবধায়ক সরকার ছাড়া কোন নির্বাচন হতে দেয়া হবেনাঃ আলহাজ্জ্ব শাহ জাহান চৌধুরী উলিপুরে মহিদেব যুব সমাজ কল্যাণ সমিতির আয়োজনে বিশ্ব গ্রামীণ নারী দিবস পালিত কুমিল্লায় পবিত্র ধর্মগ্রন্থ আল-কোরআন অবমাননার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত আরবদেশ ওমান ও শ্রী শ্রী দূর্গাপূজা উৎসব উদযাপন আদমদীঘিতে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান পূজা মন্ডপ পরিদর্শন করলেন মাধবপুরে ইউএনও




ই-অরেঞ্জ এর প্রতারণায় ভুক্তভুগীদের উদ্যেগে রাজধানীতে শান্তিপূর্ণ আন্দোলন প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত

জামান সুমন,বিশেষ প্রতিনিধি
  • Update Time : বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৭ Time View

ই-কমার্স প্ল্যাটফর্ম বা অনলাইন ভিত্তিক সেবা খ্যাত প্রতিষ্ঠান ই-অরেঞ্জের মাধ্যমে প্রতারিত ভুক্তভুগী প্ল্যাটফর্মের কেন্দ্রীয় ও জেলা কমিটির উদ্যেগে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে আজ এক শান্তিপূর্ণ আন্দেলন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয় ।

“আমার টাকা আমার অধিকার, দাবি আদায়ে হও সোচ্চার” ও বিভিন্ন শ্লোগানকে সামনে রেখে আজ (বৃহস্পতিবার) সকাল ১১.০০ টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে অনলাইন ভিত্তিক সেবা প্রতিষ্ঠান ই-অরেঞ্জ এর মাধ্যমে প্রতারিত ভুক্তভুগী প্ল্যাটফর্মের কেন্দ্রীয় ও বিভিন্ন জেলা থেকে আগত কমিটির উদ্যেগে শান্তিপূর্ণ এক প্রতিবাদ সমাবেশের আয়োজন করে । রাজধানী সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ই-অরেঞ্জের মাধ্যমে প্রতারণার শিকার ও ভুক্তভোগী কয়েক শত নারী-পুরুষ এতে অংশ নেয়।

সমাবেশে ই-অরেঞ্জ এর মাধ্যমে প্রতারিত ভুক্তভুগী প্ল্যাটফর্মের কেন্দ্রীয় ও জেলা কমিটির নেতৃবৃন্দ এই প্রতিষ্ঠান থেকে কিভাবে প্রতারণার ও হয়রানীর স্বীকার হন তার বর্ণনা দেন, তীব্র প্রতিবাদ জানান । বক্তারা বলেন এই প্রতিষ্ঠানে যে বা যারা বিনিয়োগ করেছেন তাদের বড় অংশ ছাত্র এবং প্রান্তিক লোকজন । প্রতিষ্ঠানকে বিশ্বাস করে তাদের দেওয়া স্বপ্ন নিয়ে তারা বিনিয়োগ করে এমনকি না জেনে-বুঝে অনেকে বিনিয়োগ করে পরবর্তীতে প্রতারিত হন । প্রতিষ্ঠানটি গ্রাহকদের এই সরলতাকে কাজে লাগিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নেয় এবং গ্রাহকরা বুঝে ওঠার আগে তাদের অধিকাংশ টাকা বিদেশে পাচার ও করে দেয় । নেতৃবৃন্দ আরো বলেন ই-অরেঞ্জ প্রতিষ্ঠানের মাষ্টারমাইন্ড খ্যাত প্রতারক বানানী থানার ওসি (তদন্ত) সোহেল সহ পলাতক ও জড়িত সংশ্লিষ্ট সকলকে দেশে ফিরিয়ে এনে অবিলম্বে আইনের মাধ্যমে শাস্তি কার্যকর করতে হবে । ইতিমধ্যে যাদের বিরুদ্ধে বা যে সকল মামলা হয়েছে তা দ্রুত নিষ্পত্তি করা । যে সমমস্ত জায়গায় টাকা আটকে আছে তার সঠিক তথ্য বের করে সবার সামনে প্রকাশ করা । বক্তারা গ্রাহকদের টাকা বুঝিয়ে দিতে বাণিজ্য মন্ত্রনালয়ের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন । ভুক্তভুগীরা বলেন, সারা দেশে এক লক্ষের অধিক গ্রাহক ও তাদের কাছ থেকে প্রতারণার মাধ্যমে ১১০০ কোটি টাকার দায়ভার সরাসরি বাণিজ্য মন্ত্রনালয়কে নিতে হবে এবং তারা কোন ভাবে এই দায়ভার এড়াতে পারে না । ইতিমধ্যে ভুক্তভুগীরা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে তাদের দশ দফা দাবীর স্মারকলিপি পেশ করেন । আজকের শান্তিপূর্ণ সমাবেশের মাধ্যমে তারা তাদের দশ দফা দাবী পুনরায় ব্যক্ত করেন । সমাবেশ শেষে বিভিন্ন স্থান থেকে আগত প্রতারিত ভুক্তভুগীদের ব্যানারে একটি মিছিল বাণিজ্য মন্ত্রনালয়ে যান এবং স্মারকলিপি জমা দেন ।
গত কিছু দিন যাবত ই-কমাস তথা অনলাইন মার্কেটিং নিয়ে দেশ জুড়ে বেশ তোলপাড় ও বিভিন্ন ভাবে আলোচনা চলছে । পত্র-পত্রিকায় এ নিয়ে লেখা ছাপা হচ্ছে । টক শো হচ্ছে । ই-অরেঞ্জ, ই-ভ্যালী সহ বেশ কিছু প্রতিষ্ঠানের কর্ণধার ও অন্যান্যদের আইনের আওতায় আনা হয়েছে । দুদক ও সংশ্লিষ্ট মন্ত্রনালয়গুলো বেশ সোচ্চার হচ্ছে । এ নিয়ে সংসদে কথা হয়েছে ।

অর্থ মন্ত্রনালয় সহ সংশ্লিষ্ট অনেক মন্ত্রনালয় সরাসরি বাণিজ্য মন্ত্রনালয়ের দিকে আঙ্গুল তুলছে, দায়ভার বর্তাচ্ছে । যা কিছু হোক না কেন, প্রতারিত ভুক্তভুগীদের কথা তাদের বিনিয়োগকৃত পণ্য ও টাকা তারা কিভাবে পেতে পারেন তার ব্যাবস্থা করতে হবে । এ ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রনালয় সহ সরকারের জোরালো ভুমিকাই সমস্যার সমাধান করতে পারবে এমনটাই ভুক্তভোগী সহ সকলের প্রত্যাশা ।




More News Of This Category




© All rights reserved © 2020 Dainik Dashar Manchitra
Design & Developed by: ATOZ IT HOST
Tuhin