রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:৩৫ পূর্বাহ্ন
Title :
বানিয়াচংয়ে পৃথক পৃথক অভিযানে ৭কেজি গাঁজা ও জুয়ার সরঞ্জাম সহ গ্রেফতার-৮ হোয়াইক্যং ইউনিয়নের ঝিমংখালি এলাকার বেইলি সেতুটির বেহাল দশা: দ্রুত সংস্কারের দাবি সাধারণ মানুষের গাজীপুর মহানগর পুলিশ কর্তৃক ক্লুলেস হত্যা মামলার রহস্য উদঘাটন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চুসাট’র নতুন নেতৃত্বে আব্দুুর রহমান ও শাকিল খান প্রতিভার আলো স্টুডেন্টস ফোরাম এর উদ্যোগে বৃত্তি পরিক্ষা”২২ ইং আগামী ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে বানিয়াচংয়ে ইয়াবা ব্যাবসায়ীসহ গ্রেফতার ৮ নাগরপুরে শফিকুল হত্যায় পর‌কিয়া প্রেমিকা সহ গ্রেফতার ৩ ফুলপুরে ভূমিহীন ও গৃহহীনদের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের গৃহ হস্তান্তর টেকনাফ হোয়াইক্যংয়ে নিখোঁজের ৪ দিন পর স্কুল ছাত্রের অর্ধ গলিত লাশ উদ্ধার বানিয়াচংয়ে ২০লিটার মদ নিয়ে মাদক ব্যাবসায়ীসহ গ্রেফতার ২জন




নড়াইলের কালনা সেতু চালু হলে ঢাকা-কলকাতার দূরত্ব কমবে ২০০ কি.মি

উজ্জ্বল রায়,নড়াইল জেলা প্রতিনিধি
  • Update Time : শুক্রবার, ১৫ জুলাই, ২০২২
  • ৪৮ Time View

নড়াইলের মধুমতি নদীর ওপর ৬ লেনের কালনা সেতু চালু হলে ঢাকা-কলকাতার দূরত্ব কমবে ২০০ কি.মি। মধুমতি নদীর ওপর ৬ লেনের কালনা সেতু চালু হচ্ছে শিগগিরই।

নির্মাণকাজ শেষ হয়েছে ৮৮ ভাগ। উজ্জ্বল রায়, নড়াইল থেকে জানান, সেতুটি চালু হলে ঢাকা থেকে খুলনার দূরত্ব কমবে ১২১ কিলোমিটার। আর ২০০ কিলোমিটার কমবে ঢাকা-কলকাতা দূরত্ব।

পুরোদমে এগিয়েচলছে দক্ষিণ পশ্চিমাঞ্চলবাসীর বহুল কাঙ্ক্ষিত কালনা সেতুর নির্মাণকাজ। ২০২০ সালের ১৫ মে বাংলাদেশ সড়ক ও জনপথ বিভাগের তত্ত্বাবধানে ‘ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্ট’ এর আওতায় শুরু হয় সেতুর নির্মাণকাজ।

দেশের প্রথম ৬ লেনের এ সেতুর কাজ ৮৮ ভাগ সম্পন্ন হয়েছে। ৬৯০ মিটার দীর্ঘ ও ২৭ দশমিক ১ মিটার প্রস্থের এ সেতুকে দৃষ্টিনন্দন করে তুলেছে ১৫০ মিটার স্টিলের নেলসন লসি আর্চ। সেতুর সংযোগ সড়কের কাজও শেষ। এতে স্প্যান রয়েছে ১৩টি ও গার্ডার ১৬০টি। এর মধ্যে বাকি ৮টি গার্ডার ইরাকসান এবং ৪টি স্প্যানের ডেক্সস্লাবের কাজ। এ সেতু চালু হলে কমবে দূরত্ব, সাশ্রয় হবে জ্বালানির।

কালনা সেতু নড়াইল জেলা চেম্বার অব কমার্সের সভাপতি মো. হাসানুজ্জামান জানান, পদ্মার এ পারে যতগুলো জেলা আছে, কালনা সেতু চালু হলে সবচেয়ে যে সুযোগ-সুবিধা আসবে তার মধ্যে নড়াইল জেলা অন্যতম। নড়াইলের ওপর দিয়েই প্রত্যেক দিন বিপুলসংখ্যক গাড়ি চলাচল করবে।

কালনা সেতু প্রকল্পের ব্যবস্থাপক মো. আশরাফুজ্জমান বলেন, স্বল্পতম সময়ের মধ্যে যেন আমরা কালনা সেতু চালু করতে পারি। যাতে ঢাকার সঙ্গে আমাদের যশোর, নড়াইল থেকে শুরু করে কোলকাতা বা ভারতের সঙ্গে আমাদের সড়ক যোগাযোগ প্রতিষ্ঠিত হয় এবং এশিয়ান হাইওয়ে যে আমাদের এই কালনা নদীর দ্বারা বিচ্ছিন্ন ছিল এর মাধ্যমে যাতে সেই বিচ্ছিন্নতার অবসান ঘটে। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি-জাইকার অর্থায়নে ৯৬০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে কালনা সেতু।




More News Of This Category




© All rights reserved © 2020 Dainik Dashar Manchitra
Design & Developed by: ATOZ IT HOST
Tuhin